দৈনিক সমাজের কন্ঠ

অভয়নগরে অটো রাইস মিলের বর্জ্যতে দুষিত হচ্ছে ভৈরব নদ ও পরিবেশ

অভয়নগর প্রতিনিধি: অভয়নগরে মজুমদার অটো রাইস মিলস্ লিঃ এর বর্জ্য পানীয় সরাসরি আমডাঙ্গা খালে  সংযুক্ত করায় পরিবেশের পাশাপাশি হুমকির মুখে পড়েছে ওই এলাকার ফসলি জমি ও ভৈরবনদ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, পানিবন্দি  ভবদাহ এলাকার পানি নিষ্কাশনের জন্য তৈরি আমডাঙ্গা খালে বর্জ্য ব্যবস্থা আইন না মেনে সরাসরি বর্জ্য ফেলছে মিল কতৃপক্ষ। ফলে পানি দূষণের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে ওই এলাকার ফসলী জমি সহ কৃষক। দূষিত হচ্ছে ভৈরব নদের পানিও।
স্থানীয়রা জানান, মিল থেকে প্রবাহিত বর্জ্য পানির কারনে খালের পানি দূষিত হচ্ছে। জোয়ারে এই পানি বিলে যায় আবার ভাটিতে নদীতে। বিলে এই পানি ঢোকার কারণে ফসলী জমীতে মারাত্মক প্রভাব ফেলেছে। পাশাপাশি নদীতে গিয়ে দূষিত হচ্ছে নদীর পানি।
তারা জানান এই দুষিত পানির কারনে বর্তমানে খালটিতে মাছতো দুরের কথা সাপ ব্যাঙ ও নেই। এই পানি পান করে অসুস্থ হয়েছে অনেক গবাদি পশু ও মৃত্যু হয়েছে অনেকের হাঁস মুরগির।
তারা আরো বলেন, বর্ষা মৌসুমে কোন কায়দায় থাকা গেলেও অন্য মৌসুমে এই পানির গন্ধ ও এখান থেকে জন্ম নেওয়া মশার উৎপাতে এ এলাকা বসবাস অনুপোযোগী হয়ে পড়ে।  বিষয়টা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কয়েকবার বসে কোন সমাধান না পেয়ে উপজেলা প্রশাসনের কাছে একাধিকবার লিখিত অভিযোগ দিয়েও কোন লাভ হয়নি। বিষয়টি কয়েকবার তদন্তে আসলেও তদন্ত কর্মকর্তারা সাধারণ মানুষের কোন বক্তব্য না নিয়ে মিলের ভিতর থেকে ঘুরে চলে গেছেন, কিন্তু বিষয়টির কোনো সুরাহা হয়নি।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সুধিজনের দাবী
 বিষয়টা গুরুত্বের সাথে দেখে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হোক।