দৈনিক সমাজের কন্ঠ

বেনাপোল চেকপোস্ট সিলগালা

সমাজের কন্ঠ ডেস্ক:
দেশ স্বাধীনের পর এই প্রথম ভারতের সাথে বন্ধ হয়ে গেছে পাসপোর্ট যোগাযোগ। ভারতে কোভিড-১৯ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বেনাপোল চেকপোষ্ট সিলগালা করা হয়েছে।

গতকাল ১৪ দিনের লকডাউন ঘোষণার পরপরই দুই দেশে আটকে পড়া যাত্রীরা দল বেঁধে ছুটতে থাকেন সীমান্তের দিকে। বাংলাদেশ সীমান্তে আটকে পড়ে ছয় মেডিকেল ছাত্রসহ প্রায় ২০ জন ভারতীয় নাগরিক।অন্যদিকে, ভারতের পেট্রাপোল সীমান্তে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় প্রায় ২শ বাংলাদেশি যাত্রী আটকা পড়ে আছেন। আটকে পড়া যাত্রীদের অধিকাংশ মেডিকেল ভিসা নিয়ে চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।

যাত্রীদের একজন মনির হোসেন টেলিফোনে জানান, ‘তিনি তার ১০ বছরের শিশু বাচ্চাকে নিয়ে হার্টের চিকিৎসার জন্য চেন্নাই গিয়েছিলেন। অপারেশন শেষে আজ সোমবার ভোরে বেনাপোলে পৌঁছে লকডাউনের খবর পেয়েছেন। তাদের হাতে বাড়তি কোন টাকাও নেই।’

অপর একটি সুত্র জানায়, প্রচন্ড গরমের মধ্যে আটকে পড়া যাত্রীরা সকাল থেকে না খেয়ে আছেন। সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বাংলাদেশিদের ফেরত পাঠানোর জন্য চেষ্টা চালাচ্ছেন। বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, ‘আটকে পড়া যাত্রীদের দেশে ফেরত নেওয়ার ব্যাপারে সকাল থেকে কোন নতুন কোন নির্দেশনা পায়নি। তবে ভারতীয় ছাত্রদের ব্যাপারে নির্দেশনা আসতে পারে।’

এদিকে, বেলা ১২টার দিকে কোলকাতাস্থ ডেপুটি হাই কমিশনের অফিস সহকারি সাদিয়া শারমিন বদলি জনিত কারণে বিশেষ ছাড়পত্র নিয়ে পরিবার পরিজনসহ বাংলাদেশে প্রবেশ করলে ইমিগ্রেশন তাদেরকে প্রবেশের অনুমতি দেয়।