দৈনিক সমাজের কন্ঠ

দুইশত বছর শাসন করা সেই ইংরেজরাই এখন বিক্রি করছে বাংলাদেশের পতাকা

সমাজের কন্ঠ স্পোর্টস ডেস্ক – লন্ডন, ০৩শে জুন, ২০১৯ইং। জয় দিয়ে শুভ যাত্রা শুরু হয়েছে বাংলাদেশ দলের বিশ্বকাপ যাত্রা। গতকাল রোববার (২রা জুন) বিকেলে বাংলাদেশের ম্যাচ শুরু আগে লন্ডনের কেনিংটন ওভালে হাজির হয় টাইগার সমর্থকরা। দেশের মাঠে টাইগারদের খেলা হলে যেমন টিকিটে টান পড়ে বিদেশের মাটিতেও দেখা গেল অনেকটা সে রকমের দৃশ্য। রোববার লন্ডনে দেখা মিলেছিল এক খন্ড টুকরো বাংলাদেশের! গ্যালারিতে টাইগার ভক্তরা দেশের ব্যানার-ফেস্টুন, মুখে আল্পনা আর বাংলাদের জার্সিতে এক অন্য রূপ তৈরি করেছিলো। আর ওভালে স্টেডিয়ামের সামনেই অনেক ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের পতাকা নিয়ে দাড়িয়ে থাকতে দেখা যায়। তারা পতাকাগুলো প্রবাসী বাংলাদেশীদের কাছে বিক্রি করছিলেন। শুধু পতাকাই না, পতাকার সাথে ছিল লাল-সবুজের মিশ্রণে বাংলাদেশের নামাঙ্কিত মাফলার, মাথার ক্যাপ।

আর এ ধরণের চিত্র খেলা চলাকালীন সময়ই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে এবং ব্যাপক সাড়া জাগায়।

অনেকে এই ধরণের ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, প্রায় দুই শ বছর শাসন-শোষণ করা সেই ব্রিটিশরা আজ আমাদের দেশের জাতীয় পতাকা বিক্রি করে রুটি-রুজির সন্ধান করছেন। যা সত্যি গর্বের বিষয়।

অনেকে আবার মন্তব্য করেন, এদেশ শাসন কালে ব্রিটিশরা কি জানত যে ৭০/৮০ বছর পরে তাদের মাটিতেই বাংলাদেশ নামের একটা গর্বিত দেশের পতাকা বিক্রি করবে কোন ব্রিটিশ নাগরিক! বৃটেনের মাটিতে ইহা-ই আমাদের গর্বিত অনুপ্রেরণা।

সজিব রায়হান নামে একজন ব্যবহারকারী লিখেছেন, কার অবস্থান কোথায় যাবে তা একমাত্র আল্লাহ ভাল বলতে পারেন। শুধু বাস্তবতা আমাদের হাতে ধরে শিক্ষা দিয়ে যায়।