দৈনিক সমাজের কন্ঠ

টেস্ট ক্রিকেটে ২১ বসরে পদার্পন করলো বাংলাদেশ

ডা. শাহরিয়ার আহমেদঃ হাটি হাটি পা পা করে আজ টেস্ট ক্রিকেটে ২১ বসরে পদার্পন করলো বাংলাদেশ। সেই টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অর্জনের পাল্লা একেবারে তলানীতে। তাই এই ফরম্যাটে আক্ষেপও টাইগারদের বেশি।বছর ঘুরে ১০ নভেম্বর এলেও বড় গলায় বলার কিছুই থাকে না।তার পরেও ভালো-খারাপ মিলিয়ে বলতে হয় আজ ১০ নভেম্বর(মঙ্গলবার)টেস্ট ক্রিকেটে ২০ বছর পার করে ২১ বছরে পা দিলো বাংলাদেশ।

এদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রতিবেশী দেশ ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় বাংলাদেশ ক্রিকেট দলের।দশম দল হিসেবে টেস্ট মর্যাদা পাওয়ার পর গত ২০ বছরে সাফল্য খুবই কম।

গত ২০ বছরে বাংলাদেশ টেস্টে ক্রিকেটে  শক্তিশালী দলে পরিণত হতে পারেনি।এখন পর্যন্ত ১২৪ টেস্টে বাংলাদেশের জয় মাত্র  ১৫টি।হার ৮৯টি ম্যাচে।ড্র ১৭টি, যার বড়  অবদান আছে বৃষ্টির।

টাইগারদের ১৫ জয়ের সর্বোচ্চ ৮টি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে, ৪টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিপক্ষে জয় আছে ১টি করে।

ঘরের মাঠে ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জয় পায় বাংলাদেশ। আর দেশের বাহিরে ২০০৯ সালে ওয়েস্ট  ইন্ডিজের বিপক্ষে জয় পায়।

টেস্টে ক্রিকেটে বাংলাদেশের যে হার সব থেকে বেশি ক্ষত-বিক্ষত করেছে সেটি হলো নবাগত আফগানিস্তানের বিপক্ষে ২২৪ রানের হার।হয়তো এই হারের স্মৃতি কোন দিনই ভুলতে পারবে না বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এখনো আফগানিস্তানের বিপক্ষে পরাজয় মানতে পারেন না। প্রায় তাঁর মুখে শুনা যায় এই পরাজয়ের গল্প।

চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ‘সি’ দলের কাছে টেস্ট সিরিজ হেরে আরও বেশি আলোচনায় আসে বাংলাদেশের টেস্ট।