দৈনিক সমাজের কন্ঠ

ঢাবি’তে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানোর চেষ্টা বিতর্কিত মুক্তিযোদ্ধা মঞ্চের। প্রশাসনের বাধা

মেহের আফরোজ, ঢাকা থেকেঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য বসানোর চেষ্টা করেছিলো বিতর্কিত সংংগঠন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতৃবৃন্দ। আজ সোমবার বিকালে এ কর্মসূচির নেতৃত্ব দেন বিতর্কিত ওই সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। তবে বিশ্ববিদ্যালয় থেকে নিয়ম অনুযায়ী অনুমতি না থাকায় ভাস্কর্য বসাতে পারেনি সংগঠনটি। ১২ ফুট উচ্চতার একটি ভাস্কর্য হাকিম চত্বরে আনা হয়। পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাধায় কাজ সম্পন্ন করতে পারেনি। সর্বশেষ খবর অনুযায়ী ভাস্কর্য এখান থেকে নিয়ে যাওয়া হয়েছে।

পুর্বানুমতি না থাকায় ও জায়গাটি বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানোর জন্য অনুপযুক্ত হওয়ায় ভাস্কর্যটি বসাতে পুলিশ বাধা দিলে পুলিশের সাথে তীব্র বাকবিতণ্ডা হয় তথাকথিত ওই মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাদের সঙ্গে। এ সময় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির একাধিক নেতাকে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষে কথা বলতে দেখা গিয়েছে। ছাত্রলীগের নেতাদের মধ্যে সোহান খান, মাহবুব, প্রদিপসহ একাধিক নেতা সেখানে উপস্থিত ছিলেন।

এদিকে ভাস্কর্যটি বসানোর জন্য যে মঞ্চ বানানো হয়েছিল সেটি ভেঙে ফেলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আব্দুর রহিম বলেন, বিশ্ববিদ্যালয় কোথাও ভাস্কর্য বসাতে হলে বিশ্ববিদ্যালয়ের সিনেট সিন্ডিকেটের অনুমতি লাগে। এরকমভাবে হুট করে কোথাও ভাস্কর্য বসানোর সুযোগ নাই। আর তারা যেখানে ভাস্কর্যটি বসানোর জন্য চেষ্টা করছেন সেটি মর্যাদাকর ও উপযুক্ত জায়গা নয়।