দৈনিক সমাজের কন্ঠ

ডুমুরিয়া গোনালী গ্রামে ভারীবর্ষনে পানি বন্দী মানুষ

রাশিদুজ্জামান সরদার, ডুমুরিয়া খুলনা প্রতিনিধিঃ
খুলনার ডুমুরিয়া উপজেলার গোনালী জেলেপাড়ায় বৃষ্টির পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি জনদুর্ভোগ চরমে। বিগত কয়েক দিনের টানা বর্ষণে গোনালীর জেলেপাড়ায় অধিকাংশ মানুষের ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। এসব স্থানে অবস্থিত ঘরবাড়িগুলো পানিতে তলিয়ে যাওয়ায় বেড়েছে মানুষের ভোগান্তি।
সরেজমিনে গিয়ে দেখা যায়,জেলেপাড়ার অধিকাংশ ঘরবাড়ির আঙ্গিনায় হাটু সমান পানিতে তলানো, নাই পানি নিষ্কাশন ব্যবস্থা।জেলেপাড়ায় বসবাসকারীদের সাথে আলাপ করে জানান যায়, সামান্য বৃষ্টি হলেই পানি জমে থাকে,পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নাই। বিভিন্ন কারণে এখানকার পানি নিষ্কাশনের খালগুলো বন্ধ রয়েছে। বর্ষার মৌসুমে বৃষ্টির পানি সরকারি রাস্তার পাশ দিয়ে সরবরাহ করতো কিন্তু রাস্তার পাশে বসবাসকারী কতিপয় কিছু লোক তাদের ইচ্ছামতো ভেড়িবাঁধ দেওয়ায় রাস্তা দিয়ে পানি সরবরাহ করতে পারছে না। ফলে জলাবদ্ধতা অবস্থায় মানবেতর জীবনযাপন করছে বসবাসকারীরা।
এসব পানিতে চলাচলের কারণে বিভিন্ন ধরনের চর্ম রোগ দেখা দিচ্ছে। স্থানীয় ভুক্তভোগী সন্তোষ জেলে জানান,গত ২০ বছর যাবত এই সমস্যার মধ্যে বসবাস করে আসছি,অনেক জনপ্রতিনিধি এখানে এসেছে কিন্তু কেউই সমাধান করে দেয় নাই। তাই গত আগষ্ট মাসের ৪ তারিখ উপজেলা নির্বাহী অফিসার বরাবর জলাবদ্ধতা নিরসন করন প্রসঙ্গে লিখিত অভিযোগ করেছিলাম কিন্তু কোনো সুফল পেলাম না।
ভুক্তভোগী আরো অনেকেই অভিযোগ করে বলেন, বহু বছর ধরে এখানে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। সামান্য বৃষ্টি হলেই এ অবস্থার সৃষ্টি হয়। আমাদের রান্নাঘর পর্যন্ত পানিতে তলানো থাকে,অনেক ঘরের ভিতরেও পানি ঢুকেছে,ঘর থেকে বের হতে পারছিনা। চুলায় আগুন জ্বালাতে পারিনা,দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।
৪নং খর্ণিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ দিদারুল হোসেন দিদার বলেন,জেলেপাড়ার পানি নিষ্কাশনের ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার কে বলা হয়েছে, যদি ব্যবস্থা না নিয়ে থাকে তাহলে আমি পানি নিষ্কাশনের ব্যবস্থা করবো। এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে ইউ ড্রেনের মাধ্যমেপানি নিষ্কাশন এর স্থায়ী সমাধান করা হবে।
ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ বলেন,জলাবদ্ধতার বিষয়টা দেখার জন্য চেয়ারম্যানকে বলা হয়েছে,স্থায়ী সমাধানের লক্ষ্যে  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।