দৈনিক সমাজের কন্ঠ

ফর্সা হতে না পেরে ফেয়ার এন্ড লাভলী কোম্পানির বিরুদ্ধে কিশোরীর মামলা দায়ের

সমাজের কন্ঠ ডেস্ক: ফর্সা হতে না পেরে ফেয়ার এন্ড লাভলী কোম্পানির বিরুদ্ধে কিশোরীর মামলা দায়ের। ২২ বছর বয়সী চন্দনা হিরান ছিলেন এমন একজন মহিলা ছিলেন যাঁরা কঠোরভাবে প্রচারিত ত্বকের রঙ সম্পর্কিত প্রচারের ফলে বিরক্ত হয়ে পড়েছিলেন এবং ব্র্যান্ডের বিরুদ্ধে তিনি সেটি পরিবর্তন করার জন্য আবেদন শুরু করেছিলেন। ত্বকের রঙের ভিত্তিতে প্রতিক্রিয়াশীল জাতিগত অপপ্রচারের বিরুদ্ধে বছরের পর বছর বিক্ষোভের পরে, এফএমসিজির প্রধান হিন্দুস্তান ইউনিলিভার বলেছিল যে এটি পুনরায় ব্র্যান্ডিং অনুশীলনের অংশ হিসাবে তার জনপ্রিয় স্কিনকেয়ার ব্র্যান্ড ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ থেকে ‘ফেয়ার’ শব্দটি সরিয়ে দেবে।

নাম পরিবর্তন করার সময়, ইউনিলিভার যে ব্যাখ্যা দিয়েছিলেন, তাতে তাঁর আবেদনের কোনও প্রত্যক্ষ রেফারেন্স বা ক্রেডিট পাওয়া যায়নি, যদিও তিনি হাজার হাজার মহিলার একজন, যারা সৌন্দর্যের ধারণা চামড়ার রঙ সম্পর্কে চ্যালেঞ্জ করেছেন। একটি সংবাদ মাধ্যম এর একটি সাক্ষাৎকারে হিরণ বলেছিলেন, “তারা আমাদের কেবলমাত্র খুবই ‘মনোরম’ এই ধারণাটি বিক্রির চেষ্টা করেছিল।

আমি ফেয়ার অ্যান্ড লাভলির বিরুদ্ধে একটি পিটিশন দায়ের করেছিলাম, তারা দাবি করেছিল যে তারা বিক্রির জন্য বছরের পর বছর ধরে প্রতিক্রিয়াশীল বিজ্ঞাপন ও ব্র্যান্ডিংয়ের পরে তাদের বিবরণী পরিবর্তন করতে পারে। একটি ঝকঝকে ক্রিম।

মাত্র দুই সপ্তাহের মধ্যে, হিরণের ওই আবেদনে প্রায় ১৫,০০০ জন ব্যক্তির স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। তিনি বলেন, “যখন অনেক ভারতীয় সেলিব্রিটি পশ্চিমা দেশগুলিতে বিএলএম আন্দোলনকে সমর্থন করতে শুরু করেছিল, তখন লোকেদের মধ্যেও ত্বকের রঙের চর্চা নিয়ে প্রশ্ন করা শুরু হয়েছিল,”।

তিনি একটি সংবাদমাধ্যমকে আরও বলেন, “এটা অযৌক্তিক। আমার ত্বকের রঙের অনেক মেয়ে জনপ্রিয় সংস্কৃতিতে তাদের ত্বকের সুরের প্রায় কোনও উপস্থাপনা খুঁজে পায় না। আমি আমার রঙের কোনও শীর্ষস্থানীয় কোনো অভিনেত্রীকে পাই না, আমার ত্বকের রঙকে সমর্থন করে এমন কোনও ম্যাগাজিন বা বিজ্ঞাপন পাই না। এমনকি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ফটো এডিটিং সাইটগুলিতে ফিল্টারগুলি আপনাকে নিবিড় দেখানোর জন্য ক্রমাগত মনোনিবেশ করে,।”

জাতিগত ত্বকের রঙ নিয়ে বিজ্ঞাপনের বিরুদ্ধে ক্রমবর্ধমান কণ্ঠস্বরগুলির পরিপ্রেক্ষিতে সংস্থাটি বলেছে যে, তার অন্যান্য স্কিনকেয়ার পোর্টফোলিও সৌন্দর্যের প্রতি একটি নতুন সামগ্রিক দৃষ্টি গ্রহণ করবে যা সবার যত্ন করে এবং সমস্ত ত্বকের রঙ উদযাপন করে। নতুন নাম নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় রয়েছে, এবং সংশোধিত নামের প্যাকটি আগামী কয়েক মাসের মধ্যে বাজারে পাওয়া যাবে।

এই নিয়ে চন্দনা হিরন লেখেন,” ঘোষণার বিষয়ে আমি কীভাবে উত্তেজিত সে সম্পর্কে কথা বলি। @ ইউনিলিভার #ফেয়ার এন্ড লাভলী থেকে “ফেয়ার” বাদ দেওয়ার বিষয়ে তৈরি এটি এত বড় ব্র্যান্ডের সামনে আসতে এবং এর ব্র্যান্ড নাম পরিবর্তন করতে এটি এমন সাহসী এবং চিত্তাকর্ষক পদক্ষেপ।

আসুন তাদের কোথায় ঋণ দেওয়া উচিত সেখানে।”স্কিন হোয়াইটিং ক্রিমগুলি ব্যক্তিগত যত্ন বিভাগে ভারতের একটি বড় বাজার হিসাবে বিবেচিত হয় এবং প্রক্টর এবং গাম্বল, গারনিয়ার (এল’আরাল), ইমামি এবং হিমালয় সহ বেশ কয়েকটি এফএমসিজি খেলোয়াড় তাদের নিজ নিজ পণ্যগুলির সাথে সংযোগ স্থাপন করে একেকটি বিভাগে কাজ করে।