দৈনিক সমাজের কন্ঠ

হিমছড়ি সমুদ্র সৈকতে পড়ে আছে এক বিশালাকৃতির মৃত তিমি

ঋতু দে, স্টাফ রিপোর্টার। 
মেরিন ড্রাইভ সড়কের  হিমছড়ি সমুদ্রসৈকতে পড়ে আছে এক বিশালাকৃতির মৃত তিমি। সকালে থেকে  সৈকতে পড়ে থাকতে দেখা যায় তিমিটিকে। বেলা বাড়ার সাথে  জোয়ারের পানি নামতে শুরু করলে তিমিটি স্থানীয়দের চোখে পড়ে।
ধারনা করা হচ্ছে, মৃত তিমিটির ওজন প্রায় আড়াই টন। লম্বায় ৩৫ ফুট ও চওড়া ৫ ফুট। স্থানীয়রা জানান,  সকালে জোয়ারের পানিতে মৃত তিমিটি সৈকতে এসে আটকে যায়। পরে বেলা ১টার দিকে ভাটার সময় তিমিটি বালুর মধ্যে পড়ে যায়।  মাছ ধরার জাহাজের সঙ্গে ধাক্কা লেগে তিমিটি মারা যেতে পারে বলে তারা ধারণা করছেন।
এছাড়া তিমিটির শরীরে আঘাতের চিহ্ন আছে। শরীর লালচে হয়ে গেছে,মুখের অংশ একাবারেই গলে গেছে।  মৃত তিমিটিকে দেখার জন্য উৎসুক জনতার ব্যাপক ভিড় জমে উঠেছে।বেলা ৩ টা অবধি তিমি উদ্ধারের কোন তৎপরতা শুরু না হলেও পরে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আমিন আল পারভেজ ঘটনাস্থল পরিদর্শন করেন।তিনি জানান,  ঠিক কিভাবে ভেসে এসেছে  তিমিটি তা বোঝা যাচ্ছে না।প্রাণী সম্পদ কর্মকর্তারা তিমিটির মৃত্যুর কারণসহ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার  পর আমরা পরবর্তী পদক্ষেপ নেব ।
তিনি আরও বলেন সাধারণভাবে মনে হচ্ছে বেশ কয়েকদিন আগেই মারা গেছে এটি  সে কারণেই বেশ দুর্গন্ধ ছড়াচ্ছে। খুব দ্রুতই তিমিটি অপসারণ করা হবে বলে তিনি অভিব্যক্ত করেন।
উল্লেখ্য, পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদ থেকে জানা যায় যে ১৯৯৬ ও ২০০৮ সালে পৃথক দুটি বিশাল তিমি এভাবেই ভেসে এসেছিল। দীর্ঘদিন পর আবারও সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল  সৈকতে ভেসে উঠল মৃত তিমি।