দৈনিক সমাজের কন্ঠ

একুশে বই মেলাই প্রকাশিত হতে যাচ্ছে শাহনুর আলম উজ্জ্বলের”স্বয়ং বরং” (৬ষ্ঠ) কাব্যগ্রন্থ

আব্দুল আলীম, চৌগাছা প্রতিনিধিঃ অমর একুশে গ্রন্থমেলা-২০২০ তে প্রকাশিত হচ্ছে শাহানুর আলম উজ্জ্বল এর “স্বয়ং বরং”। এটি তার লেখা ৬ষ্ঠ কাব্যগ্রন্থ। কাব্যগ্রন্থের লেখক শাহনুর আলম উজ্জ্বল পেশায় গণমাধ্যম কর্মী। তিনি যশোরের চৌগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার হিসাবে কর্মরত আছেন। মনেপ্রাণে একজন তিনি কবি ও সাংবাদিক। পেশায় যেনো তার ধ্যান আর গবেষণার পাত্র। তিনি অতি ছোটবেলা থেকেই এই লেখালেখির কাজে নিজেকে পার করেছেন। তাইতো আজ এই পর্যন্ত। গুণী এই কবি ও সাংবাদিক যশোরের চৌগাছার জগন্নাথপুর (মুক্তিনগর) গ্রামে সম্ভ্রান্ত পরিবারে জন্ম। পিতা এম মহাসীন আলী ও মাতা মোছাঃ আনোয়ারা বেগম। ছোটবেলা থেকেই সাহিত্যের প্রতি তাঁর নিবিড় পর্যবেক্ষণ ও ভালোবাসা। বহু কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, ছড়া, গান তিনি রচনা করেছেন। লেখালেখির পথকে প্রশস্ত করার জন্য তিনি ২০০২ সালে যশোর থেকে প্রকাশিত “দৈনিক রানারে” সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দৈনিক ভোরের কাগজ, ঢাকা পত্রিকায় দীর্ঘদিন কাজ করেছেন।

বর্তমানে তিনি দৈনিক গ্রামের কাগজ, যশোর পত্রিকায় স্টাফ রিপোর্টার ও কালের কণ্ঠ পত্রিকায় সংবাদকর্মী হিসাবে কর্মরত। সাহিত্য চর্চার কারনে ২০১১ সালে কবি আহম্মদ আলী সাহিত্যরত্ন পুরস্কারে ভূষিত হন। দৈনিক গ্রামের কাগজে প্রকাশিত রিপোর্টিং এর জন্য, ব্র্যাক কর্তৃক যক্ষা বিষয়ক সাংবাদিকতা অ্যাওয়ার্ড-২০১২ পান। ২০০৪ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রতিচ্ছবি প্রকাশিত হয়।

২০১৬ সালে অমর একুশে গ্রন্থ মেলায় স্বপ্নসারথি; কাব্যে বাংলাদেশের ইতিহাস” প্রকাশ পায়। এই গ্রন্থ সারা বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। পাঠকের চাহিদার বিবেচনায় এ বছরের জুন মাসে দ্বিতীয় মুদ্রণ করা হয়। ২০১৭ সালে ”জলের অন্তরে মাটি,’’ ২০১৮ সালে ”সঞ্চিত সরোবর” ও ২০১৯ সালে জীবন দর্শনে চতুশ্চরণ” কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। ’’স্বয়ং বরং’’ তাঁর ষষ্ঠ কাব্যগ্রন্থটি ২০২০ সালে প্রকাশিত হতে যাচ্ছে