দৈনিক সমাজের কন্ঠ

ভবদহে পানি বন্দী মানুষের সেবায় UH&FPO ডা. রিজভী। স্বাস্থ্য অধিদপ্তরের অভিনন্দন

ডা. শাহরিয়ার আহমেদঃ যশোর জেলার অভয়নগর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুর রহমান রিজভী সবসময়ই উপজেলার মানুষের পাশে দাঁড়িয়েছেন স্বাস্থ্য সেবা নিয়ে।

নৈমিত্তিক সেবার পাশাপাশি সাম্প্রতিক সময়ে যশোরের ভবদহ এলাকার ৮০ টির অধিক গ্রাম পানির নীচে প্লাবিত হয়ে গেছে। ফলে লাখ লাখ মানুষ হয়ে পড়েছেন পানি বন্দী। সে সকল গ্রামের মানুষেরা ডায়রিয়া সহ প্রভৃতি রোগে আক্রান্ত। এছাড়া নিরাপদ পানির সংকট সহ নানা সমস্যায় আক্রান্ত ও দুর্বিষহ অবস্থায় থাকা মানুষের পাশে দাড়িয়েছেন ডা. রিজভী ।

গ্রামের পানি বন্দী মানুষের জন্য খাবার পানি বিশুদ্ধকরনের জন্য ফিটকিরি , খাবার স্যালাইন এবং চিড়া মুড়ি সহ বিভিন্ন সহায়তা নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সেবার সুব্যবস্থা করছেন তিনি। এছাড়া স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে নানাবিধ স্বাস্হ্য সচেতনতামূলক বার্তা ও নির্দেশনা নিয়মিত ভাবে ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন তিনি।

এভাবে তিনি স্বাস্থ্যঝুকি সনাক্তকরন, মতবিনিময় ও পরবর্তীতেতে তাদের জন্য সহযোগিতা করতে গ্রামে গ্রামে পানির মধ্যে ঘুরে বেড়িয়েছেন এবং অসুস্থ মানুষদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছেন ঘরে।

স্থানীয় পানি বন্দী গ্রামবাসীর সাথে কথা বলে জানা যায় ডা. রিজভীর অনন্য এ উদ্যোগই এবারই নতুন না, তিনি বিভিন্ন সময়ে এভাবে সাধারন মানুষের দ্বারে দ্বারে গিয়ে চিকিৎসা সেবা পৌঁছে দেন ।

প্রান্তিক মানুষের পাশে রাষ্ট্রের সেবা পৌঁছে দেওয়ার এই অনন্য দৃষ্টান্ত স্থাপন করায় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দপ্তরের অফিসিয়াল পেইজে আজ ডা. রিজভীকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন।