দৈনিক সমাজের কন্ঠ

ভুরুঙ্গামারী থেকে রংপুর মেইল বাস সার্ভিস চালুর দাবীতে নাগেশ্বরীতে মানবপ্রাচীর

মোঃ আজিজুল হক, কুড়িগ্রাম (প্রতিনিধি) :
দীর্ঘ ১১ বছর থেকে বন্ধ থাকা কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থেকে নাগেশ্বরী হয়ে সরাসরি রংপুর মেইল বাস বাস সার্ভিস পুনরায় চালুর দাবীতে মানবপ্রাচীর হয়েছে নাগেশ্বরীতে। নাগেশ্বরী নাগরিক কমিটির ব্যানারে গতকাল সোমবার সকাল ১১ টায় অনুষ্ঠিত মানবপ্রাচীরে শিক্ষক, রাজনীতিক, শ্রমিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়াও নানা শ্রেণি পেশার শত শত মানুষ এতে অংশ নেয়। পরে নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরানের মাধ্যমে জেলা প্রশাসককে স্মরকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে বলা হয়, ২০০৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থেকে নাগেশ্বরী হয়ে সরাসরি রংপুর পর্যন্ত মেইল বাস চলাচল করতো। কিন্তু অভ্যন্তরিন দ্বন্দের কারণে সেই বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে নাগেশ্বরী ভুবুঙ্গামারী ও ফুলবাড়ি উপজেলার প্রায় ১৫ লাখ মানুষ নানা ভোগান্তিতে রংপুর যাতায়াত করছেন। বিশেষ করে উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় ও অর্নাস ও মেডিকেল কলেজের শিক্ষার্থী অভিভাবক ও রোগি এবং তাদের স্মজনরা বেশী ভোগান্তিতে পড়ছে।
বক্তারা বলেন, এই বাস সার্ভিস চালুর দাবীতে কুড়িগ্রাম সহকারি জজ আদালতে একটি মামলা হয়েছে। ওই মামলায় বাস চলাচল এবং ভুরুঙ্গামারী থেকে রংপুর পর্যন্ত কোথাও ওই বাস না আটকাতেও নির্দেশ দেয়া হয়। কিন্তু ২০১০ সালে সেই বাস কুড়িগ্রাম মালিক সমিতির লোকজন বন্ধ করে দেয়। সে কারণেই এই মেইল বাস এখন পর্যন্ত চলাচল বন্ধ রয়েছে।
বক্তারা বলেন, এই দাবী নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবৈাড়ি উপজেলার মানুষের প্রাণের দাবী হয়ে উঠেছে। তাই, এই দাবী দ্রæত বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলন করার ঘোষনা দেয় সংগঠনটি।
নাগরিক কমিটির সভাপতি রবিউল ইসলাম খাঁন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সহ-সভাপতি অধ্যক্ষ নাসিমুল ইসলাম মন্ডল রবু, বণিক সমিতির সভাপতি নুরন্নবী দুলাল, নাগেশ্বরী প্রেসক্লাবের সভাপতি ওমর ফারুক, এরশাদুল হক দিপু, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব প্রভাষক আ.ম.প আনিছুর রহমান, প্রভাষক জামাল উদ্দিন, শিক্ষক জহুরুল হক প্রমুখ।