দৈনিক সমাজের কন্ঠ

শৈত্য প্রবাহ আর ঘন কুয়াশায় ঢাকা কুড়িগ্রাম

আজিজুল হক নাজমুল –
কুড়িগ্রাম প্রতিনিধি:
শৈত্য প্রবাহ আর ঘন কুয়াশায় চরম দুর্ভোগে পড়েছে শ্রমজীবী মানুষ। কাজে বের হতে না পারায় নিদারুন কষ্ট পোহাতে হচ্ছে তাদের। অনেকে দিনভর খরকুটে জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন। অনেকে শীত নিবারন করতে গরম কাপড় সংগ্রহে নিম্ন আয়ের মানুষরা পুরানো কাপড়ের বাজারে ভীড় করছেন।
গতকাল বুধবার সকাল ৯টায় ১০দশমিক সাত ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারে। গত ক’দিন ধরেই এ অঞ্চলের তাপমাত্রা ১০থেকে ১৪ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করছে।
সারাদিনেও মিলছে না সূর্যের দেখা আর উষ্ণতা। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশার সঙ্গে বাড়ছে শৈত্য প্রবাহ।

ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে কাঁপছে অবহেলিত কুড়িগ্রাম জেলার মানুষ। পৌষের শুরুতেই কুয়াশার চাদর গায়ে জড়িয়ে ক্রমাগত বাড়ছে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা। গত মঙ্গলবার সন্ধ্যা থেকে অদ্যাবধি পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা কুড়িগ্রামের বিস্তীর্ণ জনপদ।

ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের কারণে অভ্যন্তরীণ সড়ক ও মহাসড়কে দিনের বেলা হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। শীতের তীব্রতা বাড়তে থাকায় বাড়ছে শ্রমজীবি মানুষের দুর্ভোগ। পৌষের শীত আর ঘন কুয়াশায় কাহিল হয়ে পড়েছে চর ও গ্রামাঞ্চলের মানুষ।
তাপমাত্রা হ্রাস পেতে শুরু করায় শীতের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীদের সংখ্যা।