দৈনিক সমাজের কন্ঠ

রাষ্ট্রের সর্বোচ্চ মেধাবী মেডিকেল শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা একটি ঘৃনিত অপরাধ

ডা. শাহরিয়ার আহমেদ: রাষ্ট্রের সর্বোচ্চ মেধাবী মেডিকেল শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা অতিরঞ্জিত। দেশব্যাপী নিন্দার ঝড়। রাষ্ট্রের সর্বোচ্চ মেধাবী হিসাবে প্রতিষ্ঠিত মেডিকেল শিক্ষার্থীদের গায়ে হাত তোলাটা কি পুলিশের জন্য অতি বাড়াবাড়ি ও অতিরঞ্জিত নই? কতোবড় ধৃষ্টতা দেখালে একজন পুরুষ পুলিশ সদস্য একজন মেডিকেলের নারী শিক্ষার্থীদের গায়ে হাত তুলে তাদের হেনস্থা করতে পারে! মেডিকেল শিক্ষার্থীদের যৌক্তিক দাবী আদায়ের আন্দোলনে কি রাষ্ট্র পুলিশ বাহিনী দিয়ে তাদের হেনস্থা করতে পারে? এটা এদেশে একটি কালো অধ্যায় হয়ে থাকবে দীর্ঘদিন।
আজ ৮ই অক্টোবর রবিবার, শাহবাগ মোড়ে যৌক্তিক দাবী দাওয়া নিয়ে বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষরার্থীরা একত্র হয়ে সড়ক অবরোধ করলে পুলিশ তাদের উপর ন্যাক্কারজনকভাবে লাঠিচার্জ ও হেনস্থা করে তাদের সড়ক থেকে সরিয়ে দেই।
কথিত মুক্তিযুদ্ধ মঞ্চ যখন ১২/১৩ জন মিলে শাহবাগ মোড় দখল করে টোটাল শাহবাগ এলাকা অবরুদ্ধ করে রাখে তখন তাদের সরিয়ে দেওয়ার নজির কখনও দেখা যায়নি, সেখানে রাষ্ট্রের সর্বোচ্চ মেধাবী মেডিকেল শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে শিক্ষার্থীদের উপর রাস্ট্রের বেতনভুক্ত পুলিশের নগ্ন হামলা, লাঠিচার্জ ও হেনস্থা দেশজুড়ে নিন্দার ঝড় বইছে।
অতিদ্রুত আন্দোলনকারী এসকল মেডিকেল শিক্ষার্থীদের যৌক্তিক দাবী ‍পুরনে সরকারের উর্ধ্বতন মহলের ব্যবস্থা নেওয়া উচিৎ।