দৈনিক সমাজের কন্ঠ

মোংলায় পিআইবি’র উদ্যোগে সাংবাদিকদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

কলি আক্তার,মোরেলগঞ্জ(বাগেরহাট) প্রতিনিধি:

বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) উদ্যোগে জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ও উপকুল বিষয়ক তিন দিনব্যাপী রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়েছে।
১৮ অক্টোবর বুধবার বিকেলে জেলার মোংলা প্রেস ক্লাবের হল রুমে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষনার্থী সাংবাদিকদের মাঝে সার্টিফিকেট তুলে দেন মোংলা পৌরসভা মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান। পিআইবির পরিচালক(প্রশাসন)মো. জাকির হোসেনের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন মোংলা প্রেস ক্লাব সভাপতি মনিরুল হায়দার ইকবাল ও সাধারণ সম্পাদক আমির হোসেন আমু।
সমাপনী দিনের প্রশিক্ষণ কর্মশালায় জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ও উপকুল বিষয়ক রিপোর্টিংয়ের কৌশল ও বিভিন্ন প্রয়োজনীয় খুটিনাটি বিষয় সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করেন ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট রফিকুল ইসলাম মন্টু, তথ্য অধিকার আইন নিয়ে আলোচনা পেশ করেন পিআইবির পরিচালক (প্রশাসন)মো. জাকির হোসেন।

১৭ অক্টোবর মঙ্গলবার দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সংবাদপত্র ও সাংবাদিকতার বিভিন্ন বিষয় নিয়ে বক্তৃতা করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ। প্রশিক্ষণ প্রদান করেন ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট রফিকুল ইসলাম মন্টু।

এর আগে ১৬ অক্টোবর সোমবার প্রথম দিনে পিআইবির ক্রমবিকাশ নিয়ে উদ্বোধনী বক্তৃতা করেন পিআইবির পরিচালক (প্রশাসন)মো. জাকির হোসেন। জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ও উপকুল বিষয়ক রিপোর্টিংয়ের বিভিন্ন দিক নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার এনালিস্ট প্রধান নির্বাহী এম জাকির হোসেন খান, দৈনিক কালের কন্ঠ খুলনা ব্যুরো চিফ গৌরাঙ্গ নন্দী ও ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট রফিকুল ইসলাম মন্টু।
কর্মশালায় বাগেরহাট জেলার ৯ টি উপজেলার মধ্যে মোংলা, মোরেলগঞ্জ, শরণখোলা, রামপাল ও মোল্লারহাট এ ৫ উপজেলার বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহন করেন।#