দৈনিক সমাজের কন্ঠ

আজ ১৪ই ডিসেম্বরঃ এই দিনে মোরেলগঞ্জকে হানাদার মুক্ত ঘোষণা করা হয়

কলি আক্তার, মোরেলগঞ্জ প্রতিনিধি:
আজ ১৪ ডিসেম্বর মোরেলগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলাকে পাক হানাদার মুক্ত করে দখলে নেয় মুক্তিযোদ্ধারা। তৎকালীন মোরেলগঞ্জ ছাত্রলীগের সভাপতি ও সুন্দরবন এলাকার মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিনের নেতৃত্বে ১১জনের একটি দল মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে বেলা ৭টায় পাকবাহিনীর দখলে থাকা ‘রায়দের বিল্ডিংয়ে পতাকা উত্তোলন করেন।

মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষণার বিষয়ে মুজিব বাহিনী প্রধান তৎকালীন ছাত্রলীগ সভাপতি মোসলম উদ্দিন হাওলাদার বলেন, ১৩ ডিসেম্বর শেষ রাতে সাথে আরো ১০জনকে নিয়ে মোরেলগ টাউনস্কুল এলাকায় অবস্থান নিয়ে রাজাকারদের ক্যাম্প (রায়দের বিল্ডিং ও জিতেন বাবুর বিল্ডিং) আক্রমন করেন। ওই সময় পরিস্থিতি খারাপ বুঝে পানগুছি নদী পাড়ি দিয়ে বাগেরহাটের দিকে পালিয়ে যায়।

পরে মুজিববাহিনীর সদস্যরা রায়দের বিল্ডিংয়ে দখল নিয়ে মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষণা করে পতাকা তুলে দেন। সেক্টর কমান্ডারের অজান্তে মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষণা করে পতাকা উত্তোলন করায় মোসলেম উদ্দিনকে কয়েক ঘন্টা আটক রাখা হয়েছিলো।

মোসলেম উদ্দিনের সাথে এ অভিযানে থাকা অপর ১০ জনের মধ্যে ছিলেন, মুজিব বাহিনীর সেকেন্ড ইন-কমান্ড সুলতান খান, নীল রতন মিস্ত্রী, আব্দুল আজিজ হাওলাদার, আব্দুর রশিদ বক্স, আব্দুল খালেক, সোহরাব হোসেন ও গাইডার মকবুল মাষ্টার।

একইদিনে সুন্দরবন সাব-সেক্টর ক্যাম্পের সেকেন্ড ইন কমান্ড স.ম. কবির আহমেদ মধুর নেতৃত্বে বহু মুক্তিযোদ্ধা ও মুক্তিকামি জনতা কবিরাজের বিল্ডিং, শম্ভু বাবুর বিল্ডিং, কুঠিবাড়ির বিল্ডিংয়ে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন।