দৈনিক সমাজের কন্ঠ

মোরেলগঞ্জে রশিদিয়া বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে তুলকালাম, আদালতে মামলা

কলি আক্তার, মোরেলগঞ্জ প্রতিনিধি:

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার এসপি রশিদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের জন্য আজ বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠিত হবার কথা থাকলেও তা হয়নি। প্রধান শিক্ষক বলছেন, করোনা পরিস্থিতির জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নির্বাচনও বন্ধ রয়েছে। অপরদিকে প্রিজাইডিং অফিসার বলছেন, বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিতদের নামসহ প্রতিবেদন আরো আগেই পাঠোনো হয়েছে। এ ঘটনায় অভিভাবক ও স্থানয়ী সচেতন মহলে ক্ষেভের সৃষ্টি হয়েছে। প্রধান শিক্ষক ও প্রিজাইডিং অফিসারে দ্বিমুখী বক্তব্যে জনমনে ক্ষেভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, গত ২৮ ডিসেম্বর বিদ্যালয়টির নির্বাচনের তফসিল ঘোষণা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা দপ্তরের একাডেমিক সুপারভাইর ও ম্যানেজিং কমিটি নির্বাচনের প্রিজাইডিং অফিসার মো. বাকি বিল্লাহ। সে অনুযায়ী আজ বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিলো।

নির্বাচন কেন হচ্ছেনা এমন প্রশ্নের জবাবে বাকি বিল্লাহ বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। প্রতিটিি পদে একটি করে মনোনয়ন পাওয়া গেছে। প্রত্যাহারের দিনে কেউ প্রত্যাহার করেনি। তাই গত ১২ জানুয়ারি মনোনয়নপত্র জমাদানকারিদেরকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ঘোষণা করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন পাঠানো হয়েছে।

অপরদিকে এ নির্বাচনের তফসিল বাতিল চেয়ে আদালতে মামলা দায়ের করেছেন ৫ জন অভিভাবক। গত ৩১ জানুয়ারি বাগেরহাটের বিজ্ঞ সহকারি জজ আদালতে দায়ের কৃত মামলায় বাদি হয়েছেন অভিভাবক মো. লোকমান হোসেনসহ আরো ৪ জন।

প্রকাশে সভা না করে পকেট কমিটি গঠনের লক্ষে নানা অনিয়মের আশ্রয়ে গোপনে তফসিল ঘোষণা করা হয়েছে বলে মামলায় দাবি করা হয়েছে। বিজ্ঞ বিচারক মামলার বিষয়টি আমলে নিয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. রেজাউল ইসলামের নিকট নোটিস পাঠিয়েছেন বলে জানা গেছে।