দৈনিক সমাজের কন্ঠ

প্রখ্যাত অধ্যাপক ডাঃ শেখ মনিরুল হকের উন্তেকাল   

সমাজের কন্ঠ ডেস্ক – অধ্যাপক ডাঃ শেখ মনিরুল হক মারা গেছেন। গতকাল রোববার দিবাগত রাত ২.১৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। ডা. শেখ মনিরুল হক ১৯৩৮ সালের ০১ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বর্তমান নিবাস লালমাটিয়ায়।

তিনি সম্পর্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মামাতো ভাই। তাঁর পিতার নাম শেখ ইজাবুল হক। মা সালেহা খাতুন।  তাঁর বড় সন্তান চক্ষু বিশেষজ্ঞ ডা. টিকু (এসওএমসি ১৮ ও এমএমসি ১৭)। তিনি ব্রুনাইয়ে কর্মরত আছেন।

অধ্যাপক ডা. শেখ মনিরুল হক জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহিত কামালের খালুশ্বশুর।

স্বজন-অগ্রজের স্মৃতিচারণ করতে গিয়ে ডা. মোহিত কামাল বলেন, ডাঃ শেখ মনিরুল হক নিরবে-নিভৃতে জাতিকে সেবা দিয়ে গেছেন। দীর্ঘ সময় দেশের বাইরে থাকলেও দেশের মানুষের স্বাস্থ্যসেবা সব সময় তাঁর ভাবনায় ছিল। বঙ্গবন্ধুর আত্মীয় হওয়া সত্ত্বেও তার আচরণে এর কোনো প্রকাশ ঘটেনি’।

ডা. মোহিত কামাল আরও বলেন, ‘রাজনীতিতে যুক্ত না থাকলেও ডা. শেখ মনিরুল হক স্বাধীনতার চেতনার একজন সৈনিক ছিলেন। পরের প্রজন্মের অনেকেই তাঁর কাছ থেকে ভালো মানুষ হওয়ার প্রেরণা পেয়েছেন’।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন তিনি। ডা. শেখ মনিরুল হক ডিএমসি, কে-১৬ ব্যাচের ছাত্র ছিলেন।

পেশাগত জীবনে দীর্ঘ সময় সৌদি আরবে চাকরি করেছেন তিনি। দেশে ফিরে সুদীর্ঘ সময় রাজধানীর ধানমণ্ডিতে পপুলার মেডিকেল সার্ভিস লিমিডেট ও লালমাটিয়ার সিটি হসপিটালে প্যাথলজি বিভাগ পরিচালনা করেছেন।

সোমবার বাদ জোহর আজিমপুর ছাফড়া মসজিদে জানাজা শেষে তাঁকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর ছোট ছেলের কবরে শায়িত করা হয়।

তাঁর মৃত্যুতে চিকিৎসক সমাজে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর শুভানুধ্যায়ীরা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অভিব্যক্তি প্রকাশ করছেন।