দৈনিক সমাজের কন্ঠ

করোনা’র মাঝেও দেশে জুলাই মাসেই ধর্ষিত হয়েছে ১০৭ জন নারী ও শিশু

ফাইল ফটো

সমাজের কন্ঠ ডেস্ক – বাংলাদেশে গত জুলাই মাসে ধর্ষণের শিকার হয়েছে ১০৭ জন নারী ও শিশু। এ ছাড়া এই এক মাসে ২৩৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে।

মঙ্গলবার (১১ আগস্ট) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটি দেশের ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত ঘটনার তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের জুলাই মাসে নির্যাতনের শিকার হয়েছে মোট ২৩৫ জন নারী ও কন্যাশিশু। এর মধ্যে ধর্ষণের শিকার ১০৭ জন। আবার গণধর্ষণের শিকার ১৪ জন। ১০৭টি ধর্ষণের ঘটনার মধ্যে শিশুই ছিল ৭২ জন। এই এক মাসে ধর্ষণের পর হত্যা করা হয় তিনজনকে। এ ছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৯জনকে।

জুলাই মাসে শ্লীলতাহানির শিকার হয়েছেন তিনজন নারী। নারী অপহরণের ঘটনা মোট পাঁচটি। বিভিন্ন কারণে হত্যা করা হয় ৪৬ জন নারী ও কন্যাশিশুকে।

নির্যাতনের ধরণ : যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১৫ জন। এর মধ্যে সাতজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। নির্যাতনের শিকার হয় ছয়জন গৃহপরিচারিকা। শারীরিক নির্যাতনের শিকার চারজন। বিভিন্ন নির্যাতনের কারণে ১০ জন আত্মহত্যা করতে বাধ্য হন এবং আত্মহত্যার প্ররোচণার শিকার দুইজন। এ ছাড়া রহস্যজনক মৃত্যু হয়েছে ১৮ জনের এবং বাল্যবিয়ের শিকার পাঁচজন। সাইবার ক্রাইমের শিকার পাঁচ কন্যাশিশু।