দৈনিক সমাজের কন্ঠ

মিল্কিওয়ে গ্যালাক্সিতে পৃথিবীর মতো আরও ৬ বিলিয়নের মতো গ্রহ রয়েছে

ডা. শাহরিয়ার আহমেদঃ মিল্কিওয়ে গ্যালাক্সিতে পৃথিবীর মতো ৬ বিলিয়ন গ্রহ রয়েছে!

সম্ভবত আপনি বিশ্বাস করেন যে, কেবল পৃথিবীই আমাদের জন্য যথেষ্ট ও পৃথিবীর বাহিরে বসবাসের অনুকূল পরিবেশ রয়েছে এরকম কোন গ্রহ নেই। কিন্তু পৃথিবীর মত অনুরূপ গ্রহের সংখ্যাটা সম্ভবত কোটি কোটি হতে পারে। নতুন গবেষণা অনুসারে, আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে পৃথিবীর মতো গ্রহের সংখ্যা ৬ বিলিয়নের মত হতে পারে।

ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া (ইউবিসি) এর জ্যোতির্বিজ্ঞানীরা নাসার কেপলার প্রকল্প থেকে ডেটা পরীক্ষা করে একটি চমকপ্রদ উপসংহারে এসেছেন। সেটা হচ্ছে, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত, Kepler planet-hunting স্যাটেলাইটটি ২ লাখ তারার তথ্য সংগ্রহ করেছে। কুনিমোটো অধ্যয়ন করার জন্য ‘ফরোয়ার্ড মডেলিং’ নামে পরিচিত একটি কৌশল ব্যবহার করেছিলেন, যা তাকে এই সমস্যাটি কাটিয়ে উঠতে দেয় যে পৃথিবীর মতো গ্রহগুলি তাদের ক্ষুদ্র আকার এবং তাদের তারকা থেকে কক্ষপথের দূরত্বের কারণে সনাক্ত করা কঠিন।

“আমি যে নক্ষত্রগুলি অনুসন্ধান করেছি তার চারপাশে এক্সোপ্ল্যানেটের সম্পূর্ণ সংখ্যা গণনা করা শুরু করেছি,” UBC-এর প্রেস রিলিজে গবেষণার ব্যাখ্যা এভাবেই দেওয়া হয়েছে৷ অ্যালগরিদম অনুযায়ী কাঙখিত গ্রহ খুঁজে পাওয়ার সম্ভাবনা কতটা তার উপর নির্ভর করে প্রতিটি গ্রহকে ‘শনাক্ত করা’ বা ‘মিসড’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

তারপর, আমি সনাক্ত করা গ্রহগুলিকে প্রকৃত গ্রহের ক্যাটালগের সাথে তুলনা করা হয়েছে। যদি সিমুলেশনটির সাথে ঘনিষ্ঠ মিল পাওয়া যায়, তবে নক্ষত্রকে প্রদক্ষিণকারী গ্রহের প্রকৃত সংখ্যার তুলনায় প্রাথমিক গ্রহের সংখ্যার রিপ্রেজেন্টেশন ভাল ছিল।”