দৈনিক সমাজের কন্ঠ

নওয়াপাড়া পৌর নির্বাচনে ৪,৫,৬ নং ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে জনপ্রিয়তায় এগিয়ে সুলতানা মিতা: গনসংযোগ অব্যাহত

অভয়নগরের রাজনৈতিক ও সামাজিক অঙ্গনের ক্লীন ইমেজখ্যাত সুলতানা আরেফা মিতা (ফাইল ছবি)

স্টাফ রিপোর্টার: আসন্ন দেশব্যাপী পৌরসভা নির্বাচনে নওয়াপাড়া পৌরসভার সংরক্ষিত ৪,৫ ও  নাম্বার ওয়ার্ডের কাউন্সিলর পদে সুলতানা আরিফা মিতা সকলের দোয়া ও সমর্থন কামনা করেছেন, পাশাপাশি সুলতানা মিতা ৪,৫ ও ৬ নাম্বার ওয়ার্ডের বাসিন্দাদের সাথে গনসংযোগ চালিয়ে যাচ্ছেন।
সুলতানা আরেফা মিতা: তিনি সুশিক্ষায় শিক্ষিত একজন নারী শিক্ষানবিশ আইনজীবি। আর্থসামামিজকতায়, পারিবারিক ঐতিহ্য, উচ্চ শিক্ষায় শিক্ষিত, মানবতাবাদী নেতা, পরিবেশ আন্দোলনের সক্রিয় সদস্য হিসাবে সুলতানা আরিফা মিতা ইতোমধ্যে অভয়নগরের মাটি ও মানুষের মাঝে সুপরিচিত। রাজনৈতিক জীবনে তিনি শুরু থেকেই বাংলাদেশ আওয়ামীলীগের সাথে সক্রিয় ভাবে জড়িত। সুলতানা আরিফা মিতা অভয়নগর উপজেলার মহিলা যুবলীগের সাধারণ সম্পাদক হিসাবে নেতৃত্বে আসীন। সমাজের অসহায়, বঞ্চিত ও নিপীড়িত নারীদের দাবী আদায়ে সক্রিয় ভূমিকার পাশাপাশি আইনি সহায়তা প্রদানে অগ্রণী ভূমিকা পালনে কার্যকরী যশোর বার কাউন্সিলের এ শিক্ষানবিশ নারী নেত্রী।।
আসন্ন পৌরসভা নির্বাচনে মহীয়সী এ নারী নেত্রীকে নির্বাচিত করলে অসহায় দুঃস্হ মানুষের সেবার পরিধিকে আরও বিস্তৃতি ঘটাতে পারবেন বলে মনে করেন এ নারীনেত্রীর পরিচিত অনেক সজ্জন ব্যক্তিজনেরা। ইতোমধ্যে যার প্রমাণ রেখেছেন তার চলমান কর্মকান্ডের মধ্যদিয়ে। বর্তমানে তিনি “আশার আলো” নামের অলাভজনক সামাজিক প্রতিষ্ঠানের সভাপতি দায়ীত্বভার গ্রহণের মাধ্যমে সমাজের অন্ধ, অসহায় ও দুঃস্হ নারীদের অার্থ মানবতার সেবা করে চলেছেন।
সামাজিক ও রাজনৈতিক জীবনের পাশাপাশি শিক্ষা জীবনেও সমাজের বৃহত্তর ক্ষেত্রে নেতৃত্ব দেবার যোগ্যতা ইতোমধ্যে তিনি অর্জন করেছেন।
সুলতানা আরিফা মিতার সমৃদ্ধশালী শিক্ষাজীবনীতে তিনি পেশাগতভাবে শিক্ষানবিশ একজন আইনজীবী যশোর জেলা জজকোর্ট, এ ছাড়াও রাজনীতির বিষয়বস্তু সংশ্লিষ্ট সর্বোচ্চ শিক্ষা কার্যক্রম রাষ্ট্রবিজ্ঞান থেকে মাস্টার্স সনদ প্রাপ্ত নারী এই নেত্রী
শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্যে (বি.এড) ব্যাচেলর অব এডুকেশন সনদ গ্রহণ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে। এছাড়াও সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে আছে তার পদচারনা। তিনি সুস্হ্যধারার সংস্কৃতি চর্চার ধারক “উদীচী” এর যুগ্ম-সম্পাদক এবং নজরুল সাহিত্য ও সংস্কৃতি চর্চার ”অগ্নিবীণা” র মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে দায়ীত্বে আছেন।।
পারিবারিক জীবনে সম্ভ্রান্ত মুসলিম পরিবারের কন্যা সন্তান সুলতানা আরিফা মিতা।
তার পিতা আলহাজ্জ্ব আকবর আলী সরদার অত্র এলাকায় একজন দানবীর সজ্জন মানুষ হিসেবে সকলের কাছে সুপরিচিত। তিনি গুয়াখোলার প্রাচীনতম সরদার বাড়ি বায়তুল নুর জামে মসজিদের দাতা সদস্য, গুয়াখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমিদানকরী দাতা সদস্যদের মধ্যে অন্যতম। আলহাজ্জ্ব আকবর আলী সরদার পেশাগতভাবে সাপকো পেইন্টের চেয়ারম্যান হিসাবে কর্ম জীবন শেষ করেন।।
তাই শেখ হাসিনার প্রতিশ্রুত উন্নত বাংলাদেশ গড়তে মূল্যায়ন, কর্তৃত্ব ও নেতৃত্ব দেবার জন্যে দক্ষিণবঙ্গের রাজধানী হিসাবে খ্যাত বাণিজ্যিক নগরী ও শিক্ষিত জনপদের নগরী অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার ৪,৫,৬ নাস্বার ‍ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে সুলতানা আরিফা মিতাকে মনোনীত করার জন্যে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারন ভোটারগন সকলের প্রতি আহবান করেছেন।
আরেফা সুলতানা মিতা তার রাজনৈতিক ক্যারিয়ারের পাশাপাশি অনেকগুলি রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে সামাজিক কর্মকান্ডে নিজেকে সামিল রেখেছেন প্রতিনিয়ত।
তিনি বঙ্গবন্ধু সংস্কৃতি জোটের নওয়াপাড় পৌর মহিলা বিষয়ক সম্পাদক ও আওয়ামী সাংস্কৃতিক ফোরামের অভয়নগর উপজেলা শাখার সহ সভাপতি তাছাড়া তিনি যশোর জেলার বিজ্ঞানও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ মানবাধিকার কমিশনের নপাড়া পৌর কমিটির আইন বিষয়ক সম্পাদক পাশাপাশি তিনি সুজনের একজন সদস্য হিসাবে সমাজের বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত রেখে এলাকাবাসীর আস্থা ও ভালোবাসা অর্জন করেছেন।