দৈনিক সমাজের কন্ঠ

কাবুলের উপকন্ঠে পৌছেছে তালেবানঃ তালেবান সৈন্যদের দেখতে রাস্তায় জনস্রোত

ডেস্ক নিউজঃ আফগানিস্তানের ‍দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার ও তৃতীয় বৃহত্তম শহর হেরাতেও দখলে গেছে তালেবানের হাতে। এরইমধ্যে কাবুল থেকে মাত্র ৩০ মাইল দূরে তালেবান বাহিনী পৌঁছে গেছে বলে আল জাজিরা প্রতিবেদনে উঠে আসে।

কাবুল দখলের পথে ছুটে চলেছে তালেবান বাহিনী

আফগানিস্তানের বিভিন্ন প্রাদেশিক শহর দখলের পর দেশটির রাজধানী কাবুলের দিকে এগোচ্ছে তালেবান। এরইমধ্যে ১৮টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এই গোষ্ঠীটি।
গতকাল শুক্রবার সকালে হেরাতের এক বাসিন্দা জানান, তালেবান যোদ্ধাদের দেখার জন্য মানুষ রাস্তায় বের হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে দেখা যায়, মানুষ তালেবানের যোদ্ধাদের এক ঝলক দেখার জন্য রাস্তায় ভিড় করেছে, যা তারা ২০ বছরের মধ্যে দেখেননি।
আলজাজিরা প্রতিবেদনে তালেবানের এক মুখপাত্রের বরাতে জানানো হয়, তালেবান আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের দখলে নিয়েছে। কান্দাহার সম্পূর্ণভাবে জয় করা হয়েছে। আমাদের যোদ্ধারা শহরের শহীদ চত্বরে পৌঁছেছে।

আফগানিস্তান থেকে দীর্ঘ ২০ বছর পর মার্কিন সেনা প্রত্যাহার ইস্যুতে তালেবান যোদ্ধারা সক্রিয় হয়ে উঠে৷ তবে বিবিসি জানিয়েছে, মার্কিন নাগরিকদের সরিয়ে নিতে কাবুলে নামতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের সেনারা।
এদিকে যুক্তরাজ্যও নিজেদের নাগরিক সুরক্ষার দিতে আফগানিস্তানে সেনা ৬০০ সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে।