দৈনিক সমাজের কন্ঠ

জাতিসংঘের জঙ্গী সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেওয়া হলো তালেবানের নাম

আন্তর্জাতিক ডেস্কঃ গত ১৫ই আগস্ট আফগানিস্তানে তালেবানরা কাবুলের দখল নেয়ার পরও বিবৃতি প্রকাশ করেছিল জাতিসংঘ। কিন্তু এবার আগের থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গেল তাদের অবস্থান। কাবুল বিমান বন্দরে জঙ্গি হামলা নিয়ে ২৭ আগস্ট যে বিবৃতি দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, সেখানে উল্লেখ নেই তালেবানের নাম।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরের কাছে সন্ত্রাসী হামলার বিষয়ে তার বিবৃতিতে একটি অনুচ্ছেদ থেকে তালেবানদের নাম প্রত্যাহার করেছে, যেখানে আফগান বিভিন্ন গোষ্ঠীকে ‘অন্য কোনো দেশের ভূখণ্ডে সক্রিয়’ সন্ত্রাসীদের সমর্থন না করার আহ্বান জানানো হয়েছে। আগস্ট মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালনকারী ভারতও এই বিবৃতিতে স্বাক্ষর করেছে এবং এই মাসের সভাপতি হিসেবে তা জারি করেছে।

এর আগে, কাবুল তালেবানের হাতে পড়ার একদিন পর ১৬ আগস্ট আফগানিস্তান সম্পর্কে দেয়া বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবস্থান একেবারে ভিন্ন ছিল। ওই বিবৃতিতে তালেবানদেরকেও সতর্ক করে বলা হয়েছিল যে, ‘তালেবান বা অন্য কোনো আফগান গোষ্ঠী বা ব্যক্তির অন্য দেশের ভূখণ্ডে সক্রিয় সন্ত্রাসীদের প্রতি কোনো সহায়তা দেয়া উচিত নয়।’ তালেবান নেতৃত্বের ব্যাপারে ভারতের দৃষ্টিভঙ্গি এবং ভারত কীভাবে তাদের সঙ্গে ডিল করবে জানতে চাইলে গত ১৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সবে তো মাত্র শুরু। এখন শুধু আফগানিস্তানে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার ওপর জোর দেয়া হচ্ছে। সূত্র : এনডিটিভি।