যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত

    0
    0

    ডেস্ক নিউজঃ ইউক্রেনে রাশিয়ান সামরিক বাহিনীর হামলায় মৃত্যুর শঙ্কা বুকে নিয়েও পবিত্র ঈদের নামাজে সমবেত হয়েছিলেন ইউক্রেনের মুসলিমরা। সোমবার (২রা মে) মধ্যপ্রাচ্য ও ইউরোপের বেশিরভাগ দেশের মতোই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে ইউক্রেনেও। দেশটির একপ্রান্তে যখন তুমুল লড়াই চলছে, তখন অন্যপ্রান্ত কিয়েভে শান্তির বার্তা নিয়ে ঈদের নামাজে সমবেত হয়েছিলেন শত শত মুসলিম।

    তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে জানা যায়, সোমবার ঈদের নামাজ আদায় করতে কিয়েভের ইসলামিক কমিউনিটি সেন্টার মসজিদে সমবেত হয়েছিলেন বহু মুসলিম।

    এদিন ইউক্রেনীয় মুসলিমদের কাউন্সিলের সভাপতি সেরান আরিফভ বলেছেন, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের কারণে অনেক মুসলিম বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। তাদের কিছু লোক অন্য দেশে আশ্রয় নিয়েছেন, কেউ কেউ ইউক্রেনের ভেতরই নিরাপদ আশ্রয় খুঁজেছেন।

    এসময় যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করে মুসলিম সম্প্রদায়কে ইউক্রেন ও এর জনগণের পাশে দাঁড়াতে যথাসাধ্য চেষ্টা করার আহ্বান জানান আরিফভ।

    ইউক্রেনের ইজমাইল স্টেট ইউনিভার্সিটি অব হিউম্যানিটিজের অধ্যাপক সাইফুল্লাহ রশিদভ সারা বিশ্বের মুসলিমদের ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন এবং শান্তিপূর্ণ সুস্থ জীবন কামনা করেছেন।

    ফিলিস্তিনি বংশোদ্ভূত ইউক্রেনীয় নাগরিক আলি আসাদি জানান, তারা আশা করছেন, যুদ্ধ তাড়াতাড়ি শেষ হবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here